আত্মনির্ভরশীলতা অর্জনের অঙ্গীকার নিয়ে মেহেরপুরের গাংনীতে গণগবেষক সম্মেলন অনুষ্ঠিত

meherpurerkanthomeherpurerkantho
  প্রকাশিত হয়েছেঃ  06:23 PM, 26 December 2022

যৌথ চিন্তার মাধ্যমে দারিদ্র বিমোচনের বিকল্প পথ অনুসন্ধানে বৃহস্পতিবার উপজেলার পাইলট মাধ্যমিক বিদ্যালয় মাঠে দিনব্যাপী গণগবেষক সম্মেলন অনুষ্ঠিত হয়। দি হাঙ্গার প্রজেক্ট বাংলাদেশের সহযোগিতায় গাংনী উপজেলা গণগবেষণা ফোরাম এই সম্মেলনের আয়োজন করে। বৃহস্পতিবার সকাল ১০টায় গণগবেষণা সস্মেলন প্রস্তুতি কমিটির আহবায়ক আব্দুর বর এর সভাপত্তিত্বে অনুষ্ঠিত সম্মেলনটি উদ্বোধন করেন, উপজেলা চেয়ারম্যান জনাব এম খালেক।

উদ্বোধন শেষে একটি বর্ণাঢ্য শোভাযাত্রা শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে গাংনী হাই স্কুল মাঠে অনুষ্ঠিত এই সম্মেলনে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন, দি হাঙ্গার প্রজেক্ট বাংদেশের কান্ট্রি ডিরেক্টর ড. বদিউল আলম মজুমদার। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, গাংনী উপজেলা নির্বাহী অফিসার মৌসুমী খানম,জাতীয় কন্যাশিশু এ্যাডভোকেসি ফোরামের মেহেরপুর জেলা সভাপতি সিরাজুল ইসলাম, উপজেলা মহিলা বিষয়ক কর্মকর্তা নাসিমা খাতুন,দি হাঙ্গার প্রজেক্টের ডেপুটি ডিরেক্টর জমিরুল ইসলাম উপস্থিত আছেন, আঞ্চলিক সমন্বয়কারী খোরশেদ আলমসহ বিশিষ্ঠ ব্যক্তিগন উপস্থিত ছিলেন।

সস্মেলন আয়োজন প্রস্তুতি কমিটির পক্ষ থেকে জানানো হয়, গাংনী উপজেলার ৯টি ইউনিয়নে ২৫০টি গণগবেষণা সমিতির মাধ্যমে ১০ হাজার মানুষ সংগঠিত হয়ে গণগবেষণা পদ্ধতিতে স্থানীয় সমস্যা ও তার কারণ অনুসন্ধান করে ক্ষুধা এবং দারিদ্র থেকে মুক্তি জন্য নানামূখী উদ্যোগ গ্রহণ করে আত্মনির্ভশীলতা অর্জনের চেষ্টা করছেন। তারা ইতিমধ্যে সাড়ে তিন কোটি টাকার নিজস্ব তহবিল গড়ে তুলে নিজেদের আর্থিক উন্নয়নের পাশাপাশি বাল্যবিয়ে, নারী নির্যাতন, স্যানিটেশন, সরকারি সেবা প্রাপ্তি, সামাজিক সস্প্রীতি তৈরীতে গুরুত্বপূর্ণ অবদান রাখছেন। এই সস্মেলনে থেকে গণগবেষক প্রতিনিধিরাদের পারস্পরিক অভিজ্ঞতা বিনিময় এবং নতুন নেতৃত্ব তৈরীর মাধ্যমে গণগবেষণা কাজকে এগিয়ে নিয়ে যাবেন বলে প্রত্যাশা করছেন।

সস্মেলনের প্রধান অতিথি দি হাঙ্গার প্রজেক্ট বাংলাদেশের কান্ট্রি ডিরেক্টর ড. বদিউল আলম মজুমদার বলেন, আমরা বিশ্বাস করি, মানুষ যদি তার নিজের শক্তিকে আবিস্কার করতে পারে, সে যদি সংগঠিত হয়ে যৌথভাবে চিন্তা করে, নিজেরা নিজেদের সমস্যার কারন খুঁজে বের করে যৌথ উদ্যোগ নেয় তাহলে স্থানীয় সমস্যার সমাধান করা সম্ভব। আপনারা গণগবেষণার মাধ্যমে আজ দশহাজার মানুষ সংগঠিত। আপনার নিজেরাই নিজেদের ভাগ্যের কারিগর হয়ে উঠেছেন। আপনাদের নিজস্ব তহবিল হয়েছে,নিজস্ব বিনিয়োগ ব্যবস্থাপনার মাধ্যমে আর্থিক অবস্থার উন্নয়ন করতে সক্ষম হয়েছেন। আলোচলা সভা শেষে প্রধান অতিথি সহ সকল অতিথি বৃন্দ নয়টি ইউনিয়নের গণগবেষকদের স্টল পর্রিদশণ করেন।

 

আপনার মতামত লিখুন :