ঐতিহাসিক মার্চ মাস বাঙালী ইতিহাসে গুরুত্বপূর্ন মাস হিসেবে ঘোষনা চাই

 meherpurerkantho
প্রকাশিত :  12:02 PM. 10 March 2023

হৃদয়ে বঙ্গবন্ধু চেতনায় মুক্তিযুদ্ধ প্রতিজ্ঞায় বাংলাদেশ ঐতিহাসিক মার্চ মাস বাঙ্গলী ইতিহাসে সবচেয়ে গুরুত্বপূর্ণ মাস হিসেবে ঘোষণার দাবিতে আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে । বুধবার রাতে জেলা চত্তরে বঙ্গবন্ধু মুরালের সামনে এ আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

১.আলোচ্য বিষয় ছিল, ঐতিহাসিক মার্চ মাস।

২.বাঙালীর “মুক্তির সনদ” ঐতিহাসিক ৭ মার্চ । ৩. বীর মুক্তিযোদ্ধা সংগঠক মরহুম ছহিউদ্দিন বিশ্বাস এর “স্বাধীনতা পদক” এ ভূষিত ।

মুক্তিযুদ্ধের জীবন্ত কিংবদন্তী, প্রধানমন্ত্রীর বিদ্যুৎ, জ্বালানী ও খনিজ সম্পদ বিষয়ক উপদেষ্টা তৌফিক-ই-ইলাহী চৌধুরী (বীর বিক্রম) ও বীর শহীদদের নিয়ে আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

আলোচনা সভায় সভাপতিত্ব করেন সাংবাদিক, গবেষক ও জাতীয় সাংবাদিক সংস্থা মেহেরপুর জেলা শাখার সাধারণ সম্পাদক আতাউর রহমান। প্রধান অতিথি ছিলেন জেলা পরিষদের চেয়ারম্যান আব্দুস সালাম।

বক্তব্য রাখেন, জাতীয় সাংবাদিক সংস্থা মেহেরপুর জেলা শাখার সভাপতি হেলাল উদ্দিন হেলুসহ বীর মুক্তিযোদ্ধা, সুধীজন, রাজনীতিবিদ, সাংবাদিক, কবি, সমাজসেবকেরা।

বক্তারা বলেন, ১৯২০ সালের ১৭ মার্চ, বাঙালী স্বাধীনতার অবতর এবং বরপুত্র জাতির জনক বঙ্গবন্ধুর শুভজন্ম। ১৯৭১ সালের ১ মার্চ বঙ্গবন্ধু দেশ ব্যাপী অসহোযোগ আন্দলোনের ডাক দেন। পশ্চিম পাকিস্থান সরকার ভিতুস্থ হয়ে পড়ে।

২ রা মার্চ, ঢাকা বিশ্ববিদ্যালয়ে কলা ভবনে সবুজ জমিনের ওপর লাল বৃত্তের মাঝখানে সোনালি মানচিত্র খচিত আনুষ্ঠানিক ভাবে প্রথম জাতিয় পতাকা উত্তোলন ও প্রদর্শিত হয়।

৭ মার্চ বঙ্গবন্ধুর ঐতিহাসিক ভাষন, যা বাঙালীর মুক্তির সনদ।

২৫ শে মার্চ, বাঙালীর কালো রাত্রি।  ২৬ শে মার্চ, বাঙালীর জন্য স্বাধীনতা ঘোষনা দেন জাতির জনক বঙ্গবন্ধু। ২৬ শে মার্চ, বাঙালীর স্বপ্ন দ্রষ্টা জাতির জনক বঙ্গবন্ধু পাকিস্তান সেনা বাহিনী দ্বারা গ্রেফতার হয়। ২৮ শে মার্চ পাকিস্তান সেনা বাহিনীর সাথে কুষ্টিয়াতে টিএন্ডটি, পুলিশ লাইন, জেলা স্কুল, বিহারি পাড়া,রেলস্টেশন, বিদ্যুৎ অফিসে ভয়ংকর প্রথম প্রতিরোধ যুদ্ধ শুরু হয় এবং ৩১ শে মার্চ পাকিস্তান হানাদার বাহিনী প্রথম যুদ্ধে পরাজিত হয় এবং বাঙালী মুক্তিযোদ্ধাদের মনোবল দারুন ভাবে বৃদ্ধিপাই এবং পাকিস্তান হানাদার বাহিনীর মনোবল অনেকটা ভেঙ্গে পড়ে।

যে কারণে মাননীয় প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনার নিকট সময়ের দাবি বাঙালীর ইতিহাসে ঐতিহাসিক মার্চ মাস, সবচেয়ে গুরুত্বপূর্ণ মাস হিসেবে ঘোষনা এবং সাংবিধানিক স্বীকৃতি চাই ।

আপনার মতামত লিখুন :

এই বিভাগের সর্বশেষ