ঐতিহাসিক মুজিবনগর-মেহেরপুর মুজিবনগর চুয়াডাঙ্গা সড়কে দীর্ঘদিন যাত্রীবাহিবাস চলাচল বন্ধ

meherpurerkanthomeherpurerkantho
  প্রকাশিত হয়েছেঃ  02:24 PM, 29 September 2023

ঐতিহাসিক মুজিবনগর-মেহেরপুর মুজিবনগর চুয়াডাঙ্গা সড়কে দীর্ঘদিন যাত্রীবাহিবাস চলাচল বন্ধ রয়েছে। ফলে বিপাকে পড়েছে মুজিবনগরে ভ্রমনে আসা পর্যটক সহ স্কুল কলেজের শিক্ষার্থী সহ বিভিন্ন শ্রেনী পেশার মানুষ। একারনে ভ্রমন পিপাসুদের সংখ্যা দিনদিন কমে যাচ্ছে। যার প্রভাব পড়েছে এলাকার ব্যবসা বানিজ্যে দ্রত বাস চলাচলের দাবি করেছে পর্যটক ও স্থানীয়রা।

আর জনপ্রশাসন প্রতিমন্ত্রী ফরহাদ হোসেন বলেন প্রয়োজন অনুযায়ী ব্যবস্থা নেওয়া হবে।

৯৭১ সালের ১৭ এপ্রিল স্বাধীন বাংলাদেশের প্রথম সরকার শপথ গ্রহণ করে ঐতিহাসিক মেহেরপুরের মুজিবনগরে। স্বাধীন বাংলাদেশের প্রথম রাজধানী হিসাবে ইতিহাসে স্থান করে নেয় মুজিবনগর। স্বাধীনতার সূতিগার ইতিহাসের স্বাক্ষি এই স্থানটিকে গুরুত্ব দিয়ে সরকার এখানে গড়ে তুলেছে মুক্তিযুদ্ধ বিষয়ক নানা স্থাপনা সহ পর্যটন কেন্দ্র।

পর্যটনকে ঘিরে ছোটবড় ব্যবসা প্রতিষ্ঠান গড়ে উঠলেও মুক্তিযুদ্ধের ঐতিহাসিক স্থান মুজিবনগরের সাথে মেহেরপুর-চুয়াডাঙ্গা জেলার বাস চলাচল দীর্ঘদিন বন্ধ রয়েছে। একারনে চরম ভোগান্তিতে পড়েছে মুজিবনগরে ভ্রমনে আসা পর্যটক সহ স্কুল কলেজের শিক্ষার্থী সহ বিভিন্ন শ্রেনী পেশার মানুষ। এছাড়া বাসচলাচল না করার কারনে ভ্রমন পিপাসুদের সংখ্যা দিনদিন কমে যাচ্ছে। যার প্রভাব পড়েছে এলাকার ব্যবসা বানিজ্যে।
দেশের বিভিন্ন স্থান থেকে ঐতিহাসিক মুজিবনগর দেখতে মেহেরপুর কিংবা চুয়াডাঙ্গা পৌছালে সেখান থেকে মুজিবনগরে যাওয়ার জন্য বাস না পেয়ে হতাশা নিয়ে অনেকেই ফিরে যান। আর যারা ইজিবাইক সহ স্থানীয় যানবহনে যাওয়ার চেষ্টা করে তাদের জিম্মি করে অতিরিক্ত অর্থ হাতিয়ে নেয় ইজিবাইক ও যানবাহনের চালকেরা। ফলে বাড়তি অর্থ খরচ ও হয়রানির শিকার হতে হয় পর্যটকদের। এছাড়া শিক্ষার্থীদের স্কুল কলেজে যাওয়া আসায় বাড়তি খরচ বহন করতে হয়।

আগে বাসচলাচল করলেও বর্তমানে বাসচলাচল বন্ধ রয়েছেন একারনে জনসাধানকে দূর্ভোগ পোহতে হয়।

মুজিবনগর ঐতিহাসিক স্থান সেখানে বাসচলাচল করেনা ইজিবাই আটোবাই যাতায়াতকারীদের জিম্মি করে বাড়তি অর্থ আদায় করে।

ঐতিহাসিক মুজিবনগরে বাসচলাচল বন্ধ থাকাটা দু:খ জনক। দেশের বিভিন্ন স্থান থেকে পর্যটনকরা মেহেরপুরে আসলেও সেখান থেকে মুজিবনগরে যাওয়ার বাস না পাওয়ায় অনেকেই হতাস হয়ে ফিরে যায়।

বাস যোগাযোগ ব্যবস্থার উন্নতি করা গেলে আরো পর্যটকের সংখ্যা বৃদ্ধি পাবে।

আটো ইজিবাইক চালকের সাথে বাসশ্রমিকদের বিরোধের কারনে বাসচলাচল বন্ধ রেখেছেন শ্রমিক ও বাস মালিকরা। মুজিবনগর-মেহেরপুর-মুজিবনগর চুয়াডাঙ্গা সড়কে বাসচলাচল করলে সকল শ্রেনী পেশার মানুষের উপকার হবে।

জনপ্রশাসন প্রতিমন্ত্রী ও মেহেরপুর ১ আসনের সংসদ সদস্য ফরহাদ হোসেন।
প্রয়োজন অনুযায়ী ব্যবস্থা নেওয়ার আশ্বাস দেন।

আপনার মতামত লিখুন :