মেহেরপুরে কৃষি প্রযুক্তি ও কৃষি ঋণ মেলার উদ্বোধন করেন কৃষিমন্ত্রী ড. আব্দুর রাজ্জাক

 meherpurerkantho
প্রকাশিত :  11:34 PM. 16 November 2022

মেহেরপুরে কৃষি প্রযুক্তি ও কৃষি ঋণ মেলার উদ্বোধন করেন কৃষিমন্ত্রী ড. আব্দুর রাজ্জাক

মেহেরপুরের কন্ঠ:

মেহেরপুরে কৃষি প্রযুক্তি ও কৃষি ঋণ মেলার উদ্বোধন করা হয়েছে। জেলা প্রশাসন ও কৃষি সম্প্রসারণ অধিদপ্তর আয়োজিত মেলাটি বুধবার সকাল ১১টার দিকে মেহেরপুর জেলা প্রশাসন কার্যালয় চত্বরে উদ্বোধন করা হয়।

জেলা প্রশাসক ড. মোহাম্মদ মুনসুর আলম খানের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি হিসাবে বক্তব্য রাখেন ও উদ্বোধন করেন বাংলাদেশ কৃষি মন্ত্রণালয়ের মন্ত্রী ড. মোঃ আব্দুর রাজ্জাক এমপি।

অনুষ্ঠানে সম্মানিত অতিথি হিসাবে বক্তব্য রাখেন বাংলাদেশ জনপ্রশাসন মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী অধ্যাপক ফরহাদ হোসেন এমপি।

প্রধান অতিথি তাঁর বক্তব্যে বলেন, মেহেরপুরে কৃষি অনেক অনেক উন্নত। সারাদেশে দুইটা ফসল হয়, কোন কোন এলাকায় একটি ফসল হয়। উপকূলীয় এলাকায় লবণাক্তার কারণে একটি মাত্র ফসল হয়। জুন-জুলাই মাসে ধান লাগায় আর এই সব কাটে। আরো অনেক এলাকায় হবিগঞ্জ,সিলেট, পার্বত্য চট্টগ্রাম, হাওর এলাকায় একটা মাত্র ফসল হয়। সেখানে আপনারা মেহেরপুরের মানুষ কেউ তিনটা, কেউ চারটা, কেউ কেউ ছয়টা ফসলও করে। মেহেরপুরের কৃষকরা অনেক ডায়নামিক অনেক প্রগতিশীল,অনেক উদ্ভাবনী এই মেহেরপুর।

তিনি আরো বলেন, দুই বছর যাবত আপনারা বাঁধাকপি বিদেশে রপ্তানি করছেন। আমি কৃষি মন্ত্রী হিসেবে থাকি বা না থাকি আমার আপনার জীবন ভরে যাবে যেদিন শুনবো এই মেহেরপুর থেকে ৩ হাজার টন বাঁধাকপি বিদেশে রপ্তানি হচ্ছে। এখন বলছি ৩ হাজার, ৩০ হাজার কি সম্ভব জননেত্রী শেখ হাসিনা যদি বাংলাদেশের প্রধানমন্ত্রী থাকেন তিনি যদি নেতৃত্বে থাকেন ৩ হাজার থেকে ৩০ হাজারো সম্ভব।

এসময় তিনি বলেন, মাননীয় প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনা প্রতিনিয়ত কৃষির কথা, কৃষকের কথা,এই দেশকে এগিয়ে নিয়ে যাওয়ার কথা এইসকল প্রসঙ্গগুলো এসে যায়। মাননীয় প্রধানমন্ত্রী সেই করোনা সময় থেকে বলে আসছেন, যাতে এক ইঞ্চি জমিও খালি পড়ে না থাকে এই বিষয়টি মেহেরপুরের কৃষকরা দারুণভাবে গ্রহণ করেছে।

তিনি আরো বলেন, আমরা জানি আমাদের এলাকার জমি অত্যন্ত উর্বর,অত্যন্ত সমৃদ্ধ ও তিন থেকে চার ফসলি জমি আমাদের এখানে আছে। এমন কোন ফসল নেই যে মেহেরপুরের মাটিতে হয় না। সকল ধরনের ফসল এই মেহেরপুরের জমিতে করা সম্ভব।

অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন , মেহেরপুর-২ আসনের সংসদ সদস্য মোহাম্মদ সাহিদুজ্জামান, বাংলাদেশ কৃষি মন্ত্রণালয়ের সচিব মোঃ সায়েদুল ইসলাম, বাংলাদেশ কৃষি উন্নয়ন কর্পোরেশন এর চেয়ারম্যান (গ্রেড-১) এ.এফ.এম হায়াতুল্লাহ, কৃষি বিপণন অধিদপ্তর এর মহাপরিচালক আঃ গাফ্ফার খান, বাংলাদেশ কৃষি গবেষণা কাউন্সিল এর নির্বাহী চেয়ারম্যান ড. শেখ মোহাম্মদ বখতিয়ার, কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের মহাপরিচালক মোঃ বেনজীর আলম, বাংলাদেশ ধান গবেষণা ইনস্টিটিউট এর মহাপরিচালক ড. মোঃ শাহজাহান কবীর, বাংলাদেশ কৃষি গবেষণা ইনস্টিটিউট এর মহাপরিচালক ড. দেবাশীষ সরকার, বাংলাদেশ পাট গবেষণা ইনস্টিটিউট এর

মহাপরিচালক ড.মোঃ আবদুল আউয়াল, তুলা উন্নয়ন বোর্ড এর নির্বহী পরিচালক কৃষিবিদ মোঃ আখতারুজ্জামান, বাংলাদেশ আবহাওয়া অধিদপ্তর এর পরিচালক মোঃ আজিজুর রহমান, মেহেরপুর জেলা পরিষদ চেয়ারম্যান মহাঃ আব্দুস সালাম, পুলিশ সুপার মোঃ রাফিউল আলম প্রমুখ।

এ সময় মেহেরপুর জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও গাংনী উপজেলা পরিষদের চেয়ারম্যান এম. এ খালেক, জেলা আওয়ামী লীগের সহ-সভাপতি ও সদর উপজেলা চেয়ারম্যান অ্যাড. ইায়ারুল ইসলাম, মেহেরপুর জেলা পরিষদের নবনির্বাচিত সদস্য ও কেন্দ্রীয় মহিলা আওয়ামী লীগের সদস্য শামিম আরা হীরা,

মেহেরপুর-২ আসনের সাবেক সংসদ সদস্য বীর মুক্তিযোদ্ধা মকবুল হোসেন, পাবলিক পসিকিউটর (পি.পি) পল্লব ভট্টাচার্য, ইউপি চেয়ারম্যান শাহজাহান, আনারুল ইসলাম, সেলিম রেজা, মতিউর রহমান সহ আওয়ামী লীগ ও অঙ্গ সংগঠনের নেতাকর্মীরা উপস্থিত ছিলেন।

মেলার উদ্বোধনের আগে প্রধান অতিথি কৃষকের উৎপাদিত কৃষি পণ্য ও সরকারের উদ্ভাবিত বিভিন্ন কৃষি প্রযুক্তির বিভিন্ন স্টল ঘুরে ঘুরে দেখেন। পরে মেহেরপুরের আবহাওয়া তথ্য সেবা কেন্দ্রের উদ্বোধন করেন।

আপনার মতামত লিখুন :

এই বিভাগের সর্বশেষ