গাংনীতে খাদেম ছৈরুদ্দীন হত্যা মামলায় দুজনের যাবজ্জীবন কারাদণ্ড

meherpurerkanthomeherpurerkantho
  প্রকাশিত হয়েছেঃ  10:26 PM, 08 August 2023

মেহেরপুরের গাংনীতে হেফজখানার খাদেম ছৈরুদ্দীন হত্যা মামলায় দুজনকে যাবজ্জীবন কারাদণ্ড ও ২০ হাজার টাকা জরিমানা, অনাদায়ে আরও এক বছরের সশ্রম কারাদণ্ড দিয়েছেন আদালত। মঙ্গলবার দুপুরে জেলা ও দায়রা জজ আদালতের বিচারক শহিদুল্লাহ এ রায় দেন।

দণ্ডপ্রাপ্ত দুজন হলেন উপজেলার সাহেবনগর দক্ষিণপাড়া গ্রামের মৃত আলী হোসেনের ছেলে ইমাদুল হক (৫৮) ও একই গ্রামের শুকুর আলীর ছেলে খোকন আলী (৪৩)।

মামলার বিবরণে জানা গেছে, ছৈরুদ্দিন সাহেবনগর দক্ষিণপাড়ার কবরস্থান হেফজখানা ও ঈদগাহ মাঠের খাদেম ছিলেন। কিন্তু এ জন্য তিনি কমিটির কাছ থেকে কোনো টাকাপয়সা নিতেন না। কোনো বিষয় নিয়ে আসামি ইমাদুল ও শুকুর আলীর সঙ্গে তাঁর বিরোধ বাধে। ২০২০ সালের ২ সেপ্টেম্বর সকালে ছৈইরুদ্দিন শিক্ষার্থী পলাশকে নিয়ে হেফজখানার ছাগলের জন্য কাঁঠালপাতা আনতে বের হন। কবরস্থানের জঙ্গলে গেলে সেখানে ওত পেতে থাকা দুই আসামি ধারালো অস্ত্র দিয়ে ছৈইরুদ্দিনকে কুপিয়ে হত্যা করেন।

এ ঘটনায় পরদিন নিহতের ছেলে আখের আলী বাদী হয়ে ওই দুজনকে আসামি করে গাংনী থানায় মামলা করেন। মামলা তদন্তের দায়িত্ব পান গাংনী থানার তৎকালীন পরিদর্শক (ওসি) সাজেদুল ইসলাম। পরে মামলার তদন্তভার পড়ে কুষ্টিয়া পিবিআইয়ের এসআই শরিফুল ইসলামের ওপর। দীর্ঘ তদন্ত শেষে ২০২১ সালের ৪ নভেম্বর আদালতে অভিযোগপত্র দাখিল করেন তিনি। এ মামলায় স্বীকারোক্তিমূলক জবানবন্দি দেন দুই আসামি। ২৩ জন সাক্ষীর সাক্ষ্য শেষে আদালত এ রায় দেন।

মামলায় রাষ্ট্রপক্ষের আইনজীবী ছিলেন পাবলিক প্রসিকিউটর অ্যাডভোকেট পল্লব ভট্টাচার্য। আসামিপক্ষে ছিলেন অ্যাডভোকেট আতাউল হক ও অ্যাডভোকেট কামরুল হাসান। রায়ে সন্তোষ প্রকাশ করেছেন রাষ্ট্রপক্ষের আইনজীবী। তবে রায়ে সংক্ষুব্ধ আসামিপক্ষের আইনজীবী উচ্চ আদালত যাওয়ার কথা বলেছেন।

 

আপনার মতামত লিখুন :